বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
মাগুরার শালিখা ও মহম্মদপুর উপজেলায় তৃতীয় ধাপে (২৮ নভেম্বর রবিবার) অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে মহম্মদপুর উপজেলার ৮টি ইউনিয়নের মধ্যে ৪টি আওয়ামী লীগ এবং ৪টিতে বিদ্রোহী প্রার্থী চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন। তাদেরকে বেসরকারিভাবে তাদের নির্বাচিত ঘোষণা করা হযেছে। অন্যদিকে শালিখা উপজেলায় ৭টি ইউনিয়নের মধ্যে ৫টিতে আওয়ামী লীগ, একটিতে আওয়ামী লীগের বিদ্রোহী এবং অপরটিতে বিএনপি সমর্থিত স্বতন্ত্র প্রার্থী চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন।
মহম্মদপুরে বিজয়ী আওয়ামী লীগ প্রার্থীরা হচ্ছেন- বাবুখালি ইউনিয়নে মীর সাজ্জাদ আলি, বালিদিয়া ইউনিয়নে মফিজুর রহমান, বিনোদপুর ইউনিয়নে শিকদার মিজানুর রহমান এবং দীঘা ইউনিয়নে খোকন মিয়া।এ উপজেলায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হয়েও নির্বাচিত হয়েছেন নহাটা ইউনিয়নে তৈয়বুর রহমান তুরাপ, পলাশবাড়িয়া ইউনিয়নে সিকান্দার আলি মনি, মহম্মদপুর সদরে ইকবাল আকতার কাফুর এবং রাজাপুর ইউনিয়নে শাকিরুল ইসলাম। শালিখায় বিজয়ী আওয়ামী লীগ প্রার্থীরা হচ্ছেন গঙ্গারামপুর ইউনিয়নে আবদুল হালিম, তালখড়ি ইউনিয়নে সিরাজ উদ্দিন মন্ডল, ধনেশ্বরগাতি ইউনিয়নে বিমলেন্দু শিকদার, বুনাগাতি ইউনিয়নে বখতিয়ার উদ্দিন লস্কার এবং শতখালি ইউনিয়নে আনোয়ার হোসেন ঝন্টু। এ উপজেলার আড়পাড়া ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আরজ আলি বিশ্বাস এবং শালিখা ইউনিয়নে বিএনপি সমর্থিত স্বতন্ত্র প্রার্থী হুসাইন শিকদার নির্বাচিত হয়েছেন।
259725700_306471784666967_423969065146583987_n
নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, মাগুরার শালিখা উপজেলায় ৭ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৩৬ জন এবং সাধারণ সদস্য পদে ২৬৬ জন এবং সংরক্ষিত সদস্য পদে ৭৭ জন নারী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। উপজেলার মোট ভোটার ১,৩৪,৪৩০ জন। এর মধ্যে পুরুষ ৬৭,৮৯৮ এবং মহিলা ভোটার ৬৬,৫৩২ জন। এ উপজেলার ভোটারগণ ৮২ কেন্দ্রে মোট ৩৮৩ টি বুথে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। অন্যদিকে, মহম্মদপুর উপজেলায় ৮ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫৪ জন, ৩৬৫ জন সাধারণ সদস্য এবং ১১৯ জন নারী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ উপজেলায় মোট ভোটার ১,৬৫,৯০৮ জন। এরমধ্যে ৮৪,৯২২ জন পুরুষ এবং ৮০,৯৮৬ জন নারী ভোটার ৯২ কেন্দ্রের ৪৫৬ টি বুথে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।
260637592_320356593258001_27963355259685640_n
নির্বাচনে বিভিন্ন কেন্দ্র পর্যবেক্ষণ করে দেখা গেছে, এবারের নির্বাচন ছিল অনেক বেশী ভয়ভীতি ও পেশীশক্তিমুক্ত। সকাল থেকে বিভিন্ন কেন্দ্রে ভোটাররা লম্বা লাইন দিয়ে ভোট দিয়েছেন। বিশেষ করে নারী ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। নির্বাচনের সুষ্ঠ পরিবেশ থাকায় অনেক বয়স্ক ও অসুস্থ্য মানুষকেও কেন্দ্রে এসে ভোট দিতে দেখা গেছে। দু-একটি কেন্দ্রে গন্ডগোল করার চেষ্টা করলে পুলিশ ও আইন শৃংখলা বাহিনীর সদস্যরা শক্তহাতে তা দমন করেছে। এমন সুষ্ঠ নির্বাচনকে স্বাগত জানিয়েছেন সাধারণ ভোটাররা।

মাগুরা/ ২৯ নভেম্বর ২০২১