Main Menu

সাংবাদিক মুসাফির নজরুলের পিএইচ.ডি ডিগ্রি অর্জন; শুভেচ্ছা

Musafir Nazrul

বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
মাগুরার শ্রীপুর উপজেলার জি. কে. আইডিয়াল ডিগ্রি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ও শ্রীপুর প্রেসক্লাবের সভাপতি, দৈনিক আলোকিত বাংলাদেশের মাগুরা জেলা প্রতিনিধি নজরুল ইসলাম (মুসাফির নজরুল) ঢাকা বিশ্বাবিদ্যালয় থেকে পিএইচ.ডি ডিগ্রি অর্জন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের সভায় ‘মানিক বন্দ্যোপাধ্যায়ের উপন্যাসে প্রতিফলিত আর্থ-সামাজিক ও রাজনৈতিক বাস্তবতার স্বরূপ’ শীর্ষক গবেষণা অভিসন্দর্ভের জন্য তাকে এ ডিগ্রি প্রদান করা হয়েছে। তার গবেষণা তত্ত্বাবধায়ক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ গিয়াসউদ্দিন (গিয়াস শামীম)। পিএইচ.ডি পরীক্ষা কমিটির সভাপতি ও পরীক্ষক ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. খালেদ হোসাইন এবং বহির্দেশীয় পরীক্ষক ছিলেন ভারতের কল্যাণী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সঞ্জিত ম-ল।
ইতোপূর্বে তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে অধ্যাপক ড. এস. এম লুৎফর রহমান-এর তত্ত্বাবধানে ‘বিভাগোত্তর বাংলা কথাসাহিত্যে প্রতিফলিত আর্থ-সামাজিক ও রাজনৈতিক বাস্তবতা’Ñ শীর্ষক অভিসন্দর্ভের জন্য এম.ফিল ডিগ্রি অর্জন করেন।
বাংলা একাডেমির সদস্য মুসাফির নজরুলের প্রকাশিত গবেষণা, উপন্যাস, কাব্য ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা ১৩ টি। এছাড়াও আন্তর্জাতিক ও জাতীয় জার্নাল, জাতীয় দৈনিক, সাপ্তাহিক, মাসিক ও লিটল ম্যাগাজিনে তার শতাধিক অনুবাদ, প্রবন্ধ, কবিতা ও ছোটগল্প প্রকাশিত হয়েছে। তিনি দেশ বিদেশে আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণ করেছেন। তিনি পরপর দু’বার মাগুরা জেলা ও শ্রীপুর উপজেলার শ্রেষ্ঠ কলেজ শিক্ষক নির্বাচিত হওয়া ছাড়াও সাহিত্য ও সাংবাদিকতায় বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পুরস্কার লাভ করেছেন।
সাংবাদিক মুসাফির নজরুলের এ সাফল্যে তাকে শুভেচ্ছা জানিয়েছেন মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম এর প্রধান সম্পাদক, দৈনিক সংবাদ, এসএটিভির মাগুরা জেলা প্রতিনিধি ও মাগুরা জেলা অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন বনপা’র মাগুরা জেলা আহবায়ক রূপক আইচ, বনপার সাধারণ সম্পাদক ডা. রাহুল মিত্রসহ সংগঠনের নেতৃবৃন্দ।

মাগুরা/ ১৭ নভেম্বর ২১






Comments are Closed