বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
জাতীয় দৈনিকে জনবল চেয়ে আকর্ষণীয় বেতনে চাকরির বিজ্ঞপ্তি। তা দেখেই আবেদন করেন মাগুরার রনি আহমেদ। পরে বিকাশে জামানতের টাকা দাবি। কোন ধরনের লিখিত বা মৌখিক পরীক্ষা ছাড়া ই-মেইল পাঠানো জীবন বৃত্তান্ত দেখেই চাকরি নিশ্চিত করার কথা বলা হচ্ছে ফোনে। বিজ্ঞাপনে যে ঠিকানা উল্লেখ করা হয় তার কোন অস্তিত্বই নেই। অভিযোগ বেশকজনের কাছ থেকে এরই মধ্যে টাকাও নিয়েছে কথিত এ চাকরিদাতারা।

মা ও শিশু কমিউনিটি ক্লিনিক বা এ ধরনের নাম দিয়ে বেশ কিছুদিন ধরে চাকরির জন্য পত্রিকায় বিজ্ঞাপন দিচ্ছে প্রতারকরা। বিজ্ঞাপনগুলিতে বিভিন্ন শিক্ষাগত যোগ্যতায় কয়েকশ জনকে নিয়োগ দেয়ার কথা বলা হয়। আবেদন জমা দিতে হবে ই-মেইল। মেইলে থাকা নম্বরে ফোন করেই চাকরি নিশ্চিত করা হচ্ছে।

ভুক্তভোগি নায়লা ফেরদৌসি নামে এক চাকরি প্রত্যাশীর অভিযোগের প্রেক্ষিতে এর সত্যতা যাচাই করতে অনুসন্ধান শুরু। পত্রিকার বিজ্ঞাপনে মা ও শিশু কমিউনিটি ক্লিনিকের নামে যে ঠিকানা দেয়া হয়েছে বাস্তবে তার অস্তিত্বই নেই।

বসুন্ধরা আবাসিক এলাকার যে বাসার ঠিকানা দেয়া হয়েছে বাস্তবে তার অস্তিত্বই নেই। এদিকে চাকরির বিজ্ঞাপনের সুত্র ধরে ঘটনা অনুসন্ধান করে বিজ্ঞাপন চুক্তিপত্রে দেখা যায় তানিম এডভার্টাইজিং নামে এক বিজ্ঞাপনি সংস্থার মাধ্যমে ১৩ হাজার টাকায় পত্রিকায় দেয়া হয় এই নিয়োগ বিজ্ঞপ্তিটি। তাদের দাবি অন্য একটি বিজ্ঞাপনী সংস্থার মাধ্যমে এই বিজ্ঞাপন পেয়েছেন তারা।

এদিকে চক্রের এই বিষয়টি অপরাধ তদন্ত বিভাগ সিআইডিকে জানালে তারা এর অনুসন্ধান শুরু করে। এরই মধ্যে প্রতারক চক্রের ২ জনকে চিহ্নিত করার কথা নিশ্চিত করেছে সিআইডি। সূত্র জানায় মাগুরার পার্শ্ববর্তী ডুমাইন এলাকাসহ বেশ কিছু চিহ্নিত ডিজিটাল প্রতারক সংঘবদ্ধ ভাবে এ ধরনের ডিজিটাল প্রতারণা করে আসছে।

মাগুরা/ ২ নভেম্বর ২০২১