বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
‘শেখ কামাল ছিলেন দেশের সর্বশ্রেষ্ঠ ক্রীড়া সংগঠক। মননে, চিন্তায় আধুনিতায় এক স্বপ্ন পুরুষ’। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকীতে জুম আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার এ কথা বলেন। তিনি আরো বলেন, সরল, অনাড়ম্বর, খোলা মনের সাদামাটা মানুষ ছিলেন শেখ কামাল। তার জীবনী পাঠ তরুণ ও যুব সমাজকে দেশপ্রেমের পথ প্রদর্শণের অনুপ্রেরণা যোগাবে।
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ০৫ আগস্ট ২০২১ সকাল ১১:৩০টায় আয়োজিত জুম ওয়েবিনার সভায় সংযুক্ত আরব আমীরাত, আবুধাবির জায়েদ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হাবিবুল হক খন্দকার প্রধান অতিথি ও মূল আলোচক ছিলেন। শেখ কামালের বিশ্ববিদ্যালয় জীবনের সহপাঠী হিসেবে তিনি তার সম্পর্কে অনেক অজানা তথ্য সভায় তুলে ধরেন। তিনি বলেন, মিথ্যাচার, বানোয়াট ও অপপ্রচারের মাধ্যমে একসময় এই মহতী পুরুষের বিরুদ্ধে বিষোদগার করা হয়েছে। সত্য প্রচারে যুক্তি খন্ডনের মাধ্যমে ড. হাবিবুল হক খন্দকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্রের মানবিক গুণাবলী তুলে ধরেন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর পরিবার খুবই সাধারণ জীবন যাপন করতেন। শেখ কামাল দেশের জন্য গঠনমূলক চিন্তা করতেন। মানুষের পাশে দাঁড়ানো তার মানবিক গুণাবলীর অন্যতম বৈশিষ্ট্য ছিল। অভিনেতা, সংস্কৃতিমনা ও আবাহনী ক্লাবের প্রতিষ্ঠাতা শেখ কামাল ছিলেন দেশের যুব মানসের প্রতীক।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. নাসিম বানু ও প্রো-ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মাহবুবা নাসরীন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, বিভিন্ন স্কুলের ডিন, পরিচালক, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ সংযুক্ত ছিলেন।
অনুষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ের ফেইসবুক, ওপেন টিভি ও ওয়েব টিভিতে সরাসরি সম্প্রচার করেন।