শ্রীপুর প্রতিনিধি, মাগুরাবার্তা
মাগুরার শ্রীপুরের রাজাপুর গ্রামের একটি বসতঘর থেকে বুধবার রাতে ২০টি বিষধর গোখরা সাপের বাচ্চা ও মা গোখরা সাপ ধরছে স্থানীয়রা।
বাড়ির মালিক কানাই কান্তি নন্দি বলেন, আগে ঘরটি গোয়াল ঘর হিসেবে ব্যবহার করা হলেও এখন পেয়াজ রাখার জন্য ঘরটি ব্যবহার করছি। ঘরের বাইরে কয়েক দিন ধরে গোখরা সাপের বাচা চলাচল করতে দেখি। তাৎক্ষণিকভাবে আমি স্থানীয়দের সহযাগিতায় সাপের বাচ্চা ৩টি মেরে ফেলি। বাচ্চা গুলাে হয়তাে ঘরের মধ্যে কোথাও জন্ম হয়েছে এমন সন্দেহে বুধবার সন্ধ্যার পর স্থানীয় লোকজন এবং সাপুড়ে নিয়ে ঘরের মেঝের মাটি কােপাতে শুরু করি। এর পরপরই মেঝ থেকে বেরিয়ে আসতে থাকে একের পর এক বিষধর গাখরা সাপের বাচ্চা। ঘরের অর্ধেক মাটি কাটা শেষ হলে চোখে পড়ে বড় সাপের খােলস মোট ২০টি বাচ্চা পাওয়া যায়। পরে স্থানীয় সাপুড়ে আবেদ আলী চেষ্টা চালিয়ে মা সাপটিকে জীবিত অবস্থায় ধরতে সক্ষম হয়।
এ ঘটনার পর থেকেই ওই এলাকায় সাপ আতঙ্ক বিরাজ করছে বলে জানান কানাই কান্তি নন্দি। সাপুড়ে আবেদ আলী বলেন, উদ্ধার হওয়া বিষধর মা সাপটি প্রায় সাড় ৫ ফুট লম্বা। সাপটি গোখরা জাতের। গােখরা সাধারণত ঘরের মেঝতে থাকে। মাটির নিচে ডিম পাড়ে এবং মা সাপটি ডিমের আশে পাশে অবস্থান করে।

মাগুরা/ ১৫ জুলাই ২০২১