রূপক আইচ, মাগুরাবার্তা
সারাদেশকে ক্রমান্বয়ে রেল সংযোগের আওতায় আনার লক্ষে মাগুরা থেকে কামারখালী পর্যন্ত রেল সংযোগ কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকাল সাড়ে ১১ টায় প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত থেকে অনুষ্ঠানের এ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । এরফলে মাগুরা থেকে পদ্মা সেতু হয়ে ঢাকা তথা সারা দেশের সাথে রেল যোগাযোগের স্বপ্ন বাস্তবায়নের পথে আর এক ধাপ এগুলো বলে জানান প্রধানমন্ত্রী।
তিনি জানান- দেশের প্রতিটি জেলাকে সমন্বিত রেল যোগাযোগ এর আওতায় এনে সুলভে ও নিরাপত্তার সাথে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ঘটিয়ে দেশের সার্বিক উন্নয়নই আওয়ামীলীগ সরকারের লক্ষ। তিনি উল্লেখ করেন- ৭৫ এ বঙ্গবন্ধু হত্যার পর দেশের সৈরাচারি সরকারগুলি উন্নয়ন অগ্রগতি না করে লুটপাট চালিয়েছে। আর সে লক্ষেই তারা পরিকল্পিতভাবে রেল ব্যবস্থাকে ধ্বংস করেছে। আওয়ামীলীগ সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে একে একে সকল পরিত্যাক্ত ও নতুন নতুন রুটে রেল লাইন চালু করে আসছে। এ লক্ষেই মাগুরার এ রেল সংযোগ সম্পন্ন হচ্ছে। Magura Railpath Songoj kaj Udbodhon 1
১২’শ ২ কোটি ৪৯ লক্ষ টাকা ব্যয়ে ‘মধুখালী হতে কামারখালী হয়ে মাগুরা শহর পর্যন্ত’ ২৪.৮ কিলোমিটার নতুন রেল লাইন নির্মাণ হচ্ছে। এ সময় মাগুরা সদর উপজেলার রামনগর হরিপদ মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গন প্রান্তে ভিডিও কনফারেন্সে সংযুক্ত থেকে সভাপতির বক্তব্য রাখেন রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম সুজন । স্বাগত বক্তব্য রাখেন রেল সচিব মোহাম্মদ সেলিম রেজা । এ সময় অন্যান্যের মধ্যে মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর, মাগুরা-২ আসনের সংসদ সদস্য সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার, খুলনা বিভাগীয় কমিশনার মোহম্মদ ইসমাইল হোসেন, জেলা প্রশাসক ড.আশরাফুল আলম, পুলিশ সুপার জহিরুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুন্ডু, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু নাসির বাবলুসহ রেলপথ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতাকর্মীসহ বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকতা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে উপস্থিত মাগুরা পৌরসভার ৭,৮ ও ৯ নং ওয়ার্ডের সংরক্ষিত নারী কাউন্সিলর মনিরা বেগম শাবানা বলেন- মাগুরার সাথে ট্রেন সংযোগ এর স্বপ্ন আমাদের শিশু কালের। যা আমাদের কাছে সপ্নের মতই মনে হতো। আজ মাননীয় প্রধানমন্ত্রী একজন সফল ও সাহসি নারী রাষ্ট্রনায়ক হিসেবে সেই সেই স্বপ্নকে সফল করে তুলেছেন। একজন ক্ষুদ্র নারী জনপ্রতিনিধি হিসেবে এটি আমার কাছে অন্য রকম গর্বের। এ কাজের সাথে সংশ্লিষ্ঠ সকলকে ধন্যবাদ জানাই।
রামনগর গ্রামের বাসিন্দা প্রখর বিশ্বাস জানান- আমরা আজ ইতিহাসের স্বাক্ষী হলাম। আমাদের গ্রামে রেলস্টেশন হচ্ছে। সেই সূত্রে আমাদের গ্রাম এখন শহরের পরিপূর্ণ সুযোগ সুবিধা পাবে। আমি গর্বিত আমার বাড়ির পাশেই মাগুরা রেল স্ট্রেশন তৈরী হচ্ছে।
মধুখালী হতে কামারখালী হয়ে মাগুরা শহর পর্যন্ত রেল লাইন নির্মাণ প্রকল্পের পরিচালক মোহাম্মদ আসাদুল হক জানান, ১২’শ ৪ কোটি টাকা ব্যয়ে মধুখালী হতে কামারখালী হয়ে মাগুরা শহর পর্যন্ত ২৪.৮ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হবে। এছাড়া মাগুরা ও কামারখালীতে ২টি নতুন স্টেশন ও ২টি প্লাটফর্ম, ২টি সেড নির্মাণ, একটি আন্ডারপাস, গড়াই ও চন্দনায় ২টি মেজর রেল সেতু, ২৮ মাইনর ব্রীজ ও কালভার্ট নির্মাণ করা হবে। এর পাশাপাশি সিগন্যালিং ও ইলেকট্রিক্যাল কাজ করা হবে। এ কাজের জন্য ১৩০ একর ভূমি অধিগ্রহনের কাজ চলছে।
তিনি আরো জানান, বর্তমান সরকার দেশের প্রতিটি জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনার যে মহাপরিকল্পনা গ্রহন করেছে, সে লক্ষে মাগুরা জেলাকে নতুন করে রেল সংযোগের আওতায় আনার মধ্যদিয়ে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চালের জনপথকে রেল সেবা প্রদান করা সম্ভব হবে। মাগুরা জেলাকে পদ্মা সেতুর মাধ্যমে রাজধানী ঢাকা ও দেশের অন্যান্য স্থানের সাথে সংযোগ স্থাপনের মাধ্যমে ব্যবসা বাণিজ্য এবং দেশের অভ্যন্তরীণ যোগাযোগের উন্নয়ন সাধনে সুযোগ সৃষ্টি হবে।

রূপক /মাগুরা /২৭ মে ২০২১