বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
মাগুরায় আজ সোমবার (১০ মে) বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ জেলা শাখার উদ্যোগে করোনাকালে অস্বচ্ছল ছাত্রছাত্রীদের জন্য পরিচালিত অদম্য পাঠশালার শিক্ষার্থীদের জন্য দিনব্যাপী মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। শিশু বিশেষজ্ঞ ডা. আলী হাসান ফরিদ (জামিল) মেডিকেল ক্যাম্প পরিচালনা করেন । এ সময় ৫০ জন শিক্ষার্থীকে চিকিৎসা সেবা দেওয়া হয় ।

মেডিকেল ক্যাম্পের আগে স্বাস্থ্য ও চিকিৎসা খাতে বরাদ্দ বাড়াও, সকলের চিকিৎসা সেবা নিশ্চিত কর এই শিরোনামে শিশু-কিশোরদের “স্বাস্থ্য সুরক্ষা ও সচেতনতা” বিষয়ক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয় । বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য প্রকৌশলী শম্পা বসুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডা. আলী হাসান ফরিদ (জামিল) এবং বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ ঝিনাইদহ জেলা সমন্বয়ক এড. আসাদুল ইসলাম আসাদ । সভা শেষে শিক্ষার্থীদের মাঝে মাস্ক, সাবান, ভিটামিন-সি ট্যাবলেট, খাবার স্যালাইন, টুথপেস্ট ও টুথব্রাশসহ একটি করে কিট ব্যাগ বিতরণ করা হয় । Magura Basod Health Camp Program Pic 02

সভায় বক্তারা বলেন যে, বাংলাদেশের সংবিধান অনুযায়ী চিকিৎসা মানুষের মৌলিক অধিকার। কিন্তু স্বাধীনতার ৫০ বছর পর আমরা দেখতে পাই চিকিৎসা বাণিজ্যিক উপকরণে পরিনত হয়েছে। টাকা থাকলে চিকিৎসা আছে না থাকলে নেই। এই হচ্ছে বাস্তব অবস্থা। দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশে শিক্ষা ও চিকিৎসা খাতে বরাদ্দ সবচেয়ে কম। সভা থেকে সকলের চিকিৎসা সেবা নিশ্চিত করা, স্বাস্থ্য ও চিকিৎসা খাতে বরাদ্দ বাড়ানো ও দুর্নীতি রোধে কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবি জানান হয় । সামনের দিনেও বাসদের পক্ষ থেকে আরও মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হবে বলে সভায় জানানো হয়।

রূপক /মাগুরা /১০ মে ২০২১