Main Menu

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ভূমিকা রাখবে এ প্রশিক্ষণ

মাগুরায় কারাতে প্রশিক্ষণে আত্মবিশ্বাসী অর্ধশতাধিক নারী

Magura Karate News Pic 3

রূপক আইচ, মাগুরাবার্তা
মাগুরায় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও আত্মশক্তি বৃদ্ধিতে গত তিনমাস ধরে কারাতে প্রশিক্ষণ নিচ্ছেন জেলার প্রায় ৬০ জন নারী। এ প্রশিক্ষণ নারীদের শারীরিক ও মানসিক শক্তি বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্ঠরা। এ প্রশিক্ষণকে তৃণমূলে ছড়িয়ে দেয়ার দাবী জানিয়েছেন তারা।
আয়োজকরা জানান- গত বছরের শেষ দিকে পরপর বেশ কয়েকটি ধর্ষণ, নারী ও শিশু নির্যাতনের ঘটনায় দেশ যখন ধর্ষণ ও নারীর প্রতি সামাজিক নিপিড়ন বিরোধী প্রতিবাদে রাজপথ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সোচ্চার। ঠিক সেই সময় মাগুরায় স্থানীয় পরিবর্তনে আমরাই নামে একটি সামাজিক সংগঠন এ সমস্যাকে সামনে রেখে স্কুল কলেজের মেয়ের মাঝে কারাতে প্রশিক্ষণ এর আয়োজন করে। স্থানীয় শেখ কামাল ইনডোর স্টেডিয়ামে তিনমাস কঠোর অনুশিলন শুরু করে। তিনমাস শেষে প্রশিক্ষণার্থী মেয়েদের মাঝে এসেছে ইতিবাচক মনোবল। যা তাদের ভবিষ্যত পথ চলায় কাজে লাগবে।
এ প্রশিক্ষণে অংশগ্রহণকারী সুমাইয়া তিশা, সামিয়া সিমি, নূর-এ-ঐন্দ্রিলা, ঐশ্বর্য গাংগুলি, অদ্বিতীয়া আইচ, মৃধা ফারিয়া সিদ্দিকী চৈতিসহ একাধিক প্রশিক্ষণার্থী জানান- এর প্রশিক্ষণ তাদের মনবল বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখছে। প্রশিক্ষণের আগে তারা অনেক সময়ই একা রাস্তায় চলতে বেশ ভয় পেতেন। কিন্তু তিনমাস কঠোর অনুশীলন ও নানা রকম কসরত চর্চা করে তাদের মাঝে ইতিবাচক পরিবর্তন এসেছে। এখন আর একা পথচলতে ভয় পায় না তারা। এ প্রশিক্ষণের ফলে তারা নিজেদেরকে এখন শারীরিকভাবেও অনেক বেশী সুস্থ ও সবল মনে করেন। তবে তারা এ প্রশিক্ষণ আরও দীর্ঘমেয়াদী করার জন্য আহবান জানান।
Magura Karate News Pic 2
যুথিকা গাংগুলি, শামসুন্নাহার লাকিসহ একাধিক অভিভাবক তাদের সন্তানদের আত্মরক্ষা ও আত্মবিশ্বাস বৃদ্ধিতে এ ধরনের প্রশিক্ষণের আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান। আর এ প্রশিক্ষণের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নিজেকে মেলে ধরার সুযোগ আছে বলে জানালেন জাতীয় পুরস্কার প্রাপ্ত কারাতে কোচ রফিকুল ইসলাম (ব্লাকবেল্ট)। তিনি বলেন- কারাতে প্রশিক্ষণ নিলে মেয়েদের ব্যক্তিগত সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি তারা নিয়মিত চর্চা করলে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রতিযোগিতায়ও অংশ নিতে পারবে।
এ প্রসঙ্গে মাগুরা জেলা মহিলা পরিষদের সভাপতি মমতাজ বেগম জানান- বর্তমানে সারাদেশে যেভাবে নারী নির্যাতন বেড়ে যাচ্ছে তাতে মেয়েদের ব্যক্তিগত সুরক্ষা শিক্ষ গ্রহণ এর কোন বিকল্প নেই। এ ধরনের একটি প্রশিক্ষণ হচ্ছে যেনে আমরা অত্যন্ত খুশি। আমরা চাই প্রতিটি নারীই কারাতে প্রশিক্ষনের মাধ্যমে নিজেকে গড়ে তুলুক। তিনি জেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের প্রশিক্ষণের আয়োজন করার জন্য আহবান জানান।
প্রশিক্ষণের আয়োজক স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন পরিবর্তনে আমরাই এর সভাপতি নাহিদুর রহমান দূর্জয় জানান- নারী নির্যাতন প্রতিরোধে সামাজিক আন্দোলনের পাশাপাশি নারীদের ভেতর থেকে শক্তিশালী করে গড়ে তোলা জরুরী। করাতে প্রশিক্ষণ সেই কাজটি ফলপ্রদভাবে করতে পারছে বলে তিনি মনে করেন।
এ প্রসঙ্গে মাগুরার জেলা প্রশাসক ড. আশরাফুল আলম জানান-মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ হিসেবে নারীর ক্ষমতায়নে কারাতে প্রশিক্ষণ বদলে দিতে পারে সামাজিক নিরাপত্তার ধারণাটি। জেলা মহিলা ক্রীড়া সংস্থার মাধ্যমে এ প্রশিক্ষণ নিয়মিত করার পরামর্শ দেন তিনি।

মাগুরা /৩০ জানুয়ারী ২০২১






Comments are Closed