বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
মাগুরার মহম্মদপুর উপজেলার প্রবেশমুখ বিনোদপুর বাজারে বঙ্গবন্ধুর ভাস্কর্য তৈরীর কথা বলে ক্ষুদ্র ব্যবসায়ীদের উচ্ছেদ করে বানিজ্যিক মার্কেট তৈরী ও অর্থ আত্মসাতের প্রচেষ্টার প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ করেছে ক্ষতিগ্রস্থরা।
সোমবার (৭ ডিসেম্বর ) সকালে বাজারের বিক্ষুব্ধ ক্ষুদ্র ব্যবসায়ী ও এলাকাবাসি জানান, মাগুরা থেকে মহম্মদপুরে প্রবেশের মুখে বিনোদপুর বাজারের কেন্দ্রস্থলে সরকারের খাস খতিয়ানের ২৭ শতক জমিতে দীর্ঘদিন ধরে ক্ষুদ্র ব্যবসা করে আসছিল ওই এলাকার অনেক ব্যবসায়ী। সম্প্রতি ওই স্থানে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মানের কথা বলে উচ্ছেদ চালায় স্থানীয় ইউপি চেয়ারম্যান শিকদার মিজানুর রহমান ও মহম্মদপুর উপজেলা প্রশাসন। কিন্তু সেখানে বঙ্গবন্ধুর ভাস্কর্য তৈরী না করে গোপনে মার্কেট তৈরীর পরিকল্পনা করে উচ্চ মূল্যে বিনোদপুরের বাইরের লোকদের কাছে বিক্রি করার পায়তারা শুরু করেছে। এর প্রতিবাদে সোমবার সকালে তারা এ মানববন্ধন ও সমাবেশ করে। সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ডা. রবিন বিশ্বাস, মানিক মন্ডল, নাসিরুল ইসলাম, রিপন মোল্যা, মনোয়ার শেখসহ অন্যরা।
এ সময় স্থানীয়রা জানান- মহম্মদপুরের এসিল্যান্ড ইতিমধ্যে উচ্ছেদকৃত জমির মধ্যে স্থানীয় পোস্ট অফিসের ঠিক সামনে প্রায় ১৪ বর্গমিটার জায়গা ওমেদপুর গ্রামের সাইফুল ইসলাম নামে এক ব্যবসায়ীর কাছে বন্দোবস্ত লিখে দিয়েছে। এ জায়গাটিতে পোষ্ট অফিসের গেট বরাবরে তিনি রাতারাতি ঘর তোলার জন্য মিস্ত্রি লাগিয়ে কাজ শুরু করেন। কিন্তু স্থানীয়রা রাতের আধারে এ নির্মিয়মান ঘরটি ভেঙ্গে ফেলেছে।
এ অবস্থায় বিক্ষুদ্ধ এলাকাবাসি মার্কেট তৈরীর পায়তারা বন্ধ করে ওই স্থানে বঙ্গবন্ধুর ভাস্কর্য ও একটি উন্নতমানের চান্দি ঘর তৈরী করে দিয়ে এলাকার মানুষের ব্যবসা বাণিজ্য ও ক্রয় বিক্রয়ের সুযোগ করে দেয়ার জন্য অনুরোধ করেছে।
এ প্রসঙ্গে মাগুরার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আফাজ উদ্দিন জানান- বিষয়টিতে আমরা অবগত ছিলাম না। সাংবাদিকদের মাধ্যমে জানতে পারলাম। আমরা স্থানীয় প্রশাসনের সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

রূপক /মাগুরা /৭ ডিসেম্বর ২০২০