Main Menu

লাখ দর্শকের উপস্থিতিতে মহম্মদপুরে বিহারী লাল শিকদার নৌকা বাইচ সম্পন্ন

Magura Boat Race Pic-1

বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
লাখ দর্শকের উপস্থিতিতে আনন্দ ,উল্লাশ আর ব্যাপক উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে আজ বুধবার বিকালে মাগুরার মহম্মদপুর উপজেলা সদরের পূর্বপাশ দিয়ে বয়ে যাওয়া মধুমতি নদীতে আবহমান গ্রাম-বাংলার লোকজ ঐতিহ্যবাহী বিহারী লাল শিকদার নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। মহম্মদপুর উপজেলা ক্রীড়াসংস্থা এ মেলার আয়োজন করে। মেলা কে ঘিরে মধুমতি নদীর এলাংখালি ঘাট এলাকা ও নদীর দুই ধারের প্রায় ৫ কিলোমিটার এলাকা জুড়ে দোকান-পাট ও বাহারি পণ্যের পসরা সাজিয়ে বসে স্টল। মেলা প্রাঙ্গণে তৈরি করা হয়েছে বিশাল নৌকা আকৃতির মঞ্চ। পথে পথে শোভা পেয়েছে বাহারি তোরণ।
বাৎসরিক এ নৌকাবাইচ উপভোগ করতে সকাল থেকেই শেখ হাসিনা সেতু সংলগ্ন মধুমতি নদীর পাদদেশে পার্শবর্তী যশোর, ঝিনাইদাহ, নড়াইল, ফরিদপুরসহ কয়েকটি জেলার বিভিন্ন শ্রেনির মানুষ ও এলাকার শিশু-কিশোর-কিশোরিসহ সকল বয়সী নারী-পুরুষ জমায়েত হতে থাকেন। তাদের উপস্থিতিতে এলাকায় সৃষ্টি হয় আনন্দঘণ ও উৎসব মূখর পরিবেশ।
উপজেলা নির্বাহী অফিসার রামানন্দ পাল এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দুপুর ২ টার সময় বেলুন ও শান্তির প্রতিক কবুতর উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মাগুরা-২ আসনের সাংসদ সদস্য ড. শ্রী বীরেন শিকদার।
উদ্বোধন শেষে এ মেলায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাগুরা জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, পুলিশ সুপার খান মুহাম্মদ রেজোয়ান, মহম্মদপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ আবু আব্দুল্লাহেল কাফি, ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান একে এম জাহিদুল হাসান, আমিনুর রহমান কলেজের অধ্যক্ষ ও প্রেসক্লাব মহম্মদপুরের সভাপতি বিপ্লব রেজা বিকো, মহম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তারক বিশ্বাস এবং উপজেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক অধ্যক্ষ মিজানুর রহমান মিলনসহ অন্যরা। M Pur News pic
প্রতিযোগিতা শুরুর আগ মুহূর্তে মধুমতি নদীর দুই পাড়ে নামে কয়েক লক্ষ মানুষের ঢল। সংগীতের তাল-লয়ে বাইচালদের ছন্দময় দাঁড় নিক্ষেপে নদীর জল ময়ূরপঙ্খির মতোই ঝিলমিল করে মধুমতির বুকে। উল্লাসে মেতে উঠে নদী পাড়ের আমুদে লাখো দর্শক। এ বাইচে মহম্মদপুর, ফরিদপুর, নড়াইল, কালীগঞ্জ,রাজবাড়ী এলাকা থেকে আসা ১২টি নৌকা অংশ নেয়। নৌকা বাইচ শেষে বিজয়ী তিনটি নৌকা কে ১ম পুরস্কার ফ্রিজ, ২য় পুরস্কার ৩২ ইঞ্চি এলইডি টিভি ও ৩য় পুরস্কার ২৪ ইঞ্চি এলইডি টিভি প্রদান করা হয় ।
মেলার আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশের কয়েক স্তরের নিরাপত্তার পাশাপাশি রাখা হয় সহস্রাধিক স্বেচ্ছাসেবক কর্মী। সেই সাথে রাখা হয় ফায়ার সার্ভিসের দল। এবং অনাকাঙ্খিত ঘটনা এড়াতে পুরো মেলা এলাকা গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়। বীরেন শিকদার অতিথিদের সাথে নৌকা বাইচ উপভোগ করেন। নৌকা বাইচ শেষে তিনি বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

মাগুরা/ ৪ নভেম্বর ২০২০






Comments are Closed