Main Menu

মাগুরায় নানা কর্মসূচীতে এগিয়ে যাচ্ছে যুবকদের স্বপ্নসংগঠন-পরিবর্তনে আমরাই

FB_IMG_1600795291577

বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
মাদকমুক্ত মাগুরা গড়া, যুব সমাজকে আগামীর চ্যালেঞ্জ গ্রহণে উপযুক্ত হিসেবে গড়ে তোলাসহ নানা পরিকল্পনা নিয়ে স্থানীয় যুবক নাহিদুর রহমান দুর্জয় এর নেতৃত্বে ২০১৭ সালের ১০ এপিল কার্যক্রম শুরু করে যুব সংগঠন পরিবর্তনে আমরাই । প্রথমদিকে বিতর্ক নিয়ে কাজ শুরু করলেও ২০১৭ সালের শেষের দিকে মাগুরা জেলার শ্রীপুর উপজেলার সবকটি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানকে নিয়ে মাদক বিরোধী বিতর্ক প্রতিযোগিতার আয়োজনের মধ্য দিয়েই মাদক নিয়ে কাজ শুরু করে সংগঠনটি । সমাজকে মাদকের কলঙ্কমুক্ত করতে মাদকাসক্ত ও হতাশাগ্রস্থদের কে নিয়ে পরিবর্তনে আমরাই এ  পর্যন্ত অন্তত পাঁচটি মোটিভেশনাল সেশনের আয়োজন করেছে। যা  এখনো চলমান রয়েছে। মাদকের ভয়াবহতা সম্পর্কে মানুষকে সচেতন করার জন্য মাগুরা জেলার বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে মাদকবিরোধী জনসভার আয়োজন করা, ২০১৯ সালে মাগুরা জেলার তিনটি উপজেলা – শ্রীপুর, মোহাম্মদপুর, মাগুরা সদরে হাজারেরও বেশি স্কুল এবং কলেজ শিক্ষার্থীদের নিয়ে বিশাল মাদকবিরোধী জনসচেতনতা মূলক বাই সাইকেল রালি আয়োজন করে।FB_IMG_1600796469847 আসুন মাদক ছাড়ি ভ্রমণ করি, সুন্দর স্বপ্নের দেশ গড়ি- এই স্লোগান নিয়ে পরিবর্তনে আমরাই ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত সর্বমোট পাঁচটি মাদকবিরোধী ইয়ুথ লিডারশিপ ক্যাম্পের আয়োজন করেছে। এছাড়াও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর জেলা কার্যালয় মাগুরার সঙ্গে একত্রিত হয়ে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে চলছে মাদকমুক্ত মাগুরা গড়ার জন্য। মাদক সমস্যা ছাড়াও সমাজের বিভিন্ন সমস্যা অসঙ্গতি পরিবর্তনের চেষ্টায় কাজ করে চলেছে সংগঠনটি। FB_IMG_1600796601930মানুষকে সচেতন করার জন্য দেশের চলমান বিভিন্ন সমস্যা নিয়ে পথ বিতর্কের আয়োজন, নিয়মিত রক্তদান কর্মসূচি, বৃক্ষরোপণ কার্যক্রম, পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম নিয়মিতভাবে পরিচালনা, সুবিধাবঞ্চিত পিছিয়ে পড়া শিশুদের কে নিয়ে ও কাজ করে চলেছে পরিবর্তনে আমরাই।

FB_IMG_1600795819107মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার জন্য ২০১৭ সাল থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও এলাকাতে বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে মুক্তিযুদ্ধের গল্প বলা কার্যক্রম চলমান রয়েছে। ইউনিয়ন পর্যায়ের মানুষদের বিভিন্ন সমস্যা নিয়ে সলুশন মাস্টার প্রোগ্রাম পরিচালনা করছে দীর্ঘদিন যাবত, বাল্যবিবাহ সমস্যা নিয়েও প্রত্যন্ত অঞ্চলে সচেতনতামূলক কার্যক্রম নিয়মিতভাবে পরিচালনা করে চলেছে এই সংগঠনটি।

FB_IMG_1600795872093২০১৮ এবং ২০১৯ সালে দুই দফায় পর্যন্ত মাগুরার একেবারেই অসচ্ছল শতাধিক পরিবারের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় তরুণদেরকে বিভিন্ন সেশন এর মাধ্যমে প্রশিক্ষণ, মাগুরার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ছেলেমেয়েদেরকে তথ্য প্রযুক্তিতে উন্নত করার জন্য বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দেওয়া।

করোনাকালীন এই সংকটময় সময়েও থেমে ছিলনা সংগঠনটি। নভেল করোনাভাইরাস এর প্রারম্ভিকালে মাগুরা জেলাতে সর্বপ্রথম শিক্ষার্থীদের কে এই নভেল করোনা ভাইরাস সম্পর্কে সচেতন করার জন্য মার্চের ১০তারিখে মাগুরা জেলার মোট ১২ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরকে সচেতন করা সহ তাদের মধ্যে সুরক্ষা সামগ্রী বিতরণ করে পরবর্তীতে ৩ এপ্রিল সুবিধাবঞ্চিত ও পিছিয়ে পড়া ১২৫জন শিশুর পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ও এই করোনাকালীন সময়ে তারা যেন তাদের শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে পারে এ জন্য শিক্ষা সামগ্রী বিতরণ করে এই সংগঠনটি।

স্বপ্নবাজ যুবকFB_IMG_1600795783804  নাহিদুর রহমান দুর্জয় এর ব্যক্তিগত উদ্যোগে গড়ে ওঠা এই সংগঠনটিতে বর্তমানে সক্রিয় রয়েছে প্রায় শতাধিক স্বেচ্ছাসেবী সদস্য। সংগঠনটিকে নিয়ে তারা প্রতিনিয়ত স্বপ্ন দেখছে সংগঠনটির বয়স তিন বছরের বেশি হলেও এখন পর্যন্ত পাইনি কোনো সহযোগিতা নিজস্ব উদ্যোগে করে চলেছে সমাজের বিভিন্ন সমস্যা সমাধানের কাজ।

লক্ষ্য একটাই মুক্তিযুদ্ধের চেতনায় দীপ্ত যুবদের নিয়ে মাদকমুক্ত, বাল্যবিবাহ মুক্ত, সুশিক্ষায় শিক্ষিত, তথ্য প্রযুক্তিতে উন্নত, পরিচ্ছন্ন এক পরিবর্তনশীল যুক্তিবাদী মোহনীয় মাগুরা জেলা গড়ার।

মাগুরা/২৩ সেপ্টেম্বর ২০২০






Comments are Closed