Main Menu

সেপ্টেম্বরেও খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান ; প্রাথমিক ও গণশিক্ষা সচিব

akram20190215034434

ওয়েব ডেস্ক, মাগুরাবার্তা
দেশে করোনাভাইরাসের যে পরিস্থিতি তাতে আসন্ন সেপ্টেম্বর মাসে প্রাথমিক বিদ্যালয় খোলার মতো পরিবেশ সৃষ্টি হয়নি বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন। রোববার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব বলেন, শিক্ষামন্ত্রী মহোদয় বলেছেন যে, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে এখনো কোনো পরিবেশ তৈরি হয়নি। এটা সবাই বোঝে। তাছাড়া এখন যে অবস্থা, তাতে স্কুল খুলে দিয়ে অভিভাবক ও সন্তানদের ঝুঁকির মধ্যে ফেলা সম্ভব নয়।

পরিস্থিতির উন্নতি হওয়ায় কিছু কিছু দেশে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পর আবার সেগুলো বন্ধ করে দিতে হয়েছে উল্লেখ করে তিনি বলেন, সে জন্য বাচ্চাদের ঝুঁকির মধ্যে না ফেলাটাই সমীচীন হবে বলে মনে করছি। স্কুল খোলার ব্যাপারে সরকারের সঙ্গে আলোচনা করেই তারপর সিদ্ধান্ত নেয়া হবে।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রসঙ্গে তিনি বলেন, স্কুল খুলতে পারলে নিজ নিজ বিদ্যালয়ে পরীক্ষা নেয়ার বিষয়ে একটা প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। তবে সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত আসেনি। আবার পরীক্ষা বাতিল করারও একটা প্রস্তাব আছে।

শিক্ষাবর্ষ শেষ হওয়ার ব্যাপারে আকরাম আল হোসেন বলেন, প্রাথমিকের শিক্ষাবর্ষ দীর্ঘায়িত হবে না। জানুয়ারি-ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাবর্ষ টানা হবে সেটাও কিন্তু বলা হয়নি। শুধু মুখ্য সচিবের সঙ্গে এ ব্যাপারে একটা মিটিং হয়েছিল। সেখানেও সিদ্ধান্ত হয়েছিল যে এই বছরের মধ্যে শেষ হবে।

তিনি বলেন, ডিসেম্বরের আগে স্কুলগুলো খোলার একটা সম্ভাবনা আছে। সেক্ষেত্রে সিলেবাসের যে ৩৫ শতাংশ পড়ানো হয়েছে এবং টিভি ও রেডিওর মাধ্যমে শিক্ষকরা যেগুলো পড়াচ্ছেন, সেসবের ওপর ভিত্তি করে পরীক্ষা নেয়া হবে। তাই অটো পাস করানোর কথা এখনই বলা যাচ্ছে না। সেটার জন্য অপেক্ষা করতে হবে।

মাগুরা/ ২৪ আগস্ট ২০২০






Comments are Closed