Main Menu

মাগুরায় ১২০ কেজি ওজনের মৃত অাফ্রিকান উটপাখি উদ্ধার

Magura Ostrich p 3

বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
মাগুরা সদর উপজেলার রাউতড়া সরকারি প্রাথমিক এলাকায় মৃত একটি আফ্রিকান উটপাখি উদ্ধার করেছে বন বিভাগ। মঙ্গলবার এলাকাবাসী মৃত উট পাখিটি মাগুরা-ঝিনাইদহ মহাসড়কের রাউতড়া এলাকায় রাস্তার পাশে পড়ে থাকতে দেখে উপজেলা নির্বাহী অফিসারকে খবর দিলে বন বিভাগের কর্মকর্তারা এটি উদ্ধার করে। ধারণা করা হচ্ছে পাচারের সময় মরে যাওয়ায় পাখিটি কেউ ফেলে রেখে গেছে।

এলাকাবাসী জানান, সকালে মৃত অবস্থায় উট পাখিটি রাস্তার পাশে পড়ে ছিল। এটির দুই পা বাইসাইকেলের টিউব দিয়ে বাধা ছিল। কেউ রাতের আধারে সেখানে ফেলে রেখে গেছে। রাতে ঘটনাস্থলে একটি পিকআপকে অনেকক্ষণ দাঁড়িয়ে থাকতে দেখেছে অনেকে। হতে পারে অন্য কোনো স্থান থেকে এটি পাচারের উদ্দেশ্যে পিকআপে করে রাউতড়া এলাকায় এনে ফেলে রেখে গেছে।

স্থানীয় একটি সূত্র দাবী করেছে, চোরাই পথে আফ্রিকা থেকে এনে  এই উট পাখিটি পার্শ্ববর্তী ভারত হয়ে ঝিনাইদহ এলাকা থেকে নিয়ে আসা হতে পারে। সেখানে পোড়াবাড়ি এলাকায় পাচারকারিদের মাধ্যমে এ ধরনের পাখি গোপনে কেনা-বেচা হয়ে থাকে। হতে পারে উট পাখিটি বিক্রির পর  বহনকালে মারা গেছে।

এ ব্যাপারে মাগুরা সামাজিক বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা এস এম আবুল বাসার বলেন, ‘মাগুরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার খবরের ভিত্তিতে রাউতড়া মহাসড়কের পাশ থেকে পাখিটি মৃত অবস্থায় উদ্ধার করি। বন বিভাগ খুলনা কর্মকর্তাদের পরামর্শে উট পাখিটি মাগুরা বন অফিসের পাশে মাটি চাপা দেওয়া হয়েছে। বিষয়টি প্রশাসনিকভাবে তদন্ত করে দেখা হবে। এটি পূর্ণ বয়স্ক। ওজন ১২০ কেজির মতো।’

আফ্রিকার সাহারা মরুভূমির দক্ষিণের তৃণভূমি এদের বিচরণস্থল। এক বিশাল এলাকা জুড়ে এদের আবাস, প্রায় ৯৯ লক্ষ ৮০ হাজার বর্গ কিলোমিটার এলাকা জুড়ে এদের আবাস। বিগত কয়েক দশক ধরে এদের সংখ্যা ক্রমেই কমছে, তবে আশঙ্কাজনক পর্যায়ে যেয়ে পৌঁছেনি। সেকারণে আই. ইউ. সি. এন. এই প্রজাতিটিকে ন্যূনতম বিপদগ্রস্ত বলে ঘোষণা করেছে।

মাগুরা/ ৩ মার্চ ২০২০






Comments are Closed