Main Menu

মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের তথ্য

মাগুরায় প্রতিমাসে বিক্রি হয় প্রায় ৪ কোটি টাকার ইয়াবা !

Magura Madok Rally Pic

বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
শুধু মাগুরা শহরে মাদকাসক্তরা প্রতিদিন কমপক্ষে চার হাজার ইয়াবা সেবন করে। মাসের হিসেবে যা লাখ ছাড়িয়েছে। আর টাকার হিসেবে মাসে শুধুমাত্র মাগুরায়ই বিক্রি হয় প্রায় ৪কোটি টাকার ইয়াবা।  পাশাপাশি রয়েছে ফেনসিডিল, গাঁজাসহ অন্যান্য মাদকের ব্যবহার। তবে অন্য মাদকের তুলনায় সহজে বহন ও কেনাবেচার সুযোগ থাকায় দিন দিন মাদকসেবীদের মধ্যে ইয়াবা গ্রহণের মাত্রা বাড়ছে। সে ক্ষেত্রে সবচেয়ে ভয়ংকর তথ্য হচ্ছে ইয়াবার মধ্যে এখন এমন এক ধরনের বিষাক্ত রাসায়নিক মেশানো হচ্ছে যা অতি দ্রুত ও সহজে মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। এ ধরনের বিষাক্ত ইয়াবা গ্রহণে এরই মধ্যে দেশে ১৭ জনের মৃত্যু হয়েছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী ও মাদকবিরোধী প্রচারণা সপ্তাহ উপলক্ষে গতকাল বুধবার জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য দিয়েছেন জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তারা।

মাগুরা জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক এস কে ইফতেখার মোহম্মদ ওমায়েরের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন অধিদপ্তরের পরিদর্শক আব্দুর রহিম, উপপরিদর্শক আতোয়ার হোসেন প্রমুখ।

সংবাদ সম্মেলনে পরিসংখ্যান ব্যুরোর ২০১৫ সালের জরিপের বরাত দিয়ে ইফতেখার মোহম্মদ ওমায়ের জানান, দেশে মোট ৭০ লাখ মানুষ মাদকাসক্ত। যার মধ্যে ১৪ শতাংশই নারী। সংবাদ সম্মেলনে মাদক নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট দপ্তরের কঠোর পদক্ষেপের পাশাপাশি বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শিশু-কিশোরদের আচরণ ও বাইরের পরিবেশে চলাফেরার বিষয়ে পারিবারিক সচেতনতা ওপর গুরুত্ব দেওয়া হয়। বিশেষ করে পরিণত বয়সে পৌঁছার আগে মোটরসাইকেল কিনে দেওয়া, মোবাইল ফোনের অপব্যবহার মাদক গ্রহণের অন্যতম উপকরণ হিসেবে কাজ করে বলে মতামত দেন অনেকে।

 

মাগুরা/২ জানুয়ারী ২০






Comments are Closed