বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
মাগুরায় জেঁকে বসেছে শীত । গত তিন দিনে শীতের সঙ্গে মৃদু বাতাস বইছে । ফলে স্থবির হয়ে পড়েছে জনজীবন ।  শুক্র, শনিবার ও রবিবার জেলায় সূর্যের মুখ দেখা যায়নি তেমনটা । তীব্র শীতে বেশি  বিপাকে পড়েছেন সাধারণ নিন্ম আয়ের মানুষ । শীত বেড়ে যাওয়ায় রাস্তায় যানবাহন  চলতে কম দেখা গেছে । একটু উষ্ণতা পেয়ে আবার অনেকে খড়কুটো দিয়ে আগুন জ্বালিয়ে শীত থেকে বাচাঁর চেষ্টা করছে । বিভিন্নস্থানে সরকারি বেসরকারিভাবে কম্বল বিতরণ করতে দেখা গেছে।
শহরের দিন মজুর শ্রমিক রেজাউল ইসলাম জানান, শীতের তাপমাত্রা কমে যাওয়ায় কাজ করতে পারছি না । বাইরে বের হতে পারছি না । সারাদিন কাজ করে আমার সংসার চলে কিন্তু শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় পরিবার পরিজন নিয়ে কষ্টে আছি । এখনও সরকারি বা বেসরকারি কোন জায়গা থেকে শীতবস্ত্র পাইনি। কষ্টে আছি।Magura pic 1
রিক্সাচালক কাসেমুল হাসান জানান,  শীত বেশি হওয়ায় ভাড়া কম । লোকজন বাইরে কম বের হচ্ছে । শীত উপেক্ষা করে আমাদের কাজ করতে কষ্ট হচ্ছে । শিবরামপুরের কৃষক আকামত হোসেন জানান, হঠাৎ করে শীত জেঁকে বসায় সবজি ক্ষেতে ক্ষতি হচ্ছে । ফুলকফি,পাতা কফি শিম,লাউসহ  নানা সবজি চাষাবাদে বাধাগ্রস্থ হচ্ছি আমরা । বিশেষ করে সূর্যের আলো  না থাকায় সবজি ফসলের ক্ষতি হচ্ছে ।
শিশু বিশেষজ্ঞ জয়ন্ত কুমার কুন্ডু জানান,হঠাৎ তাপমাত্রা নেমে যাওয়ায় শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। দুইদিনে হাসপাতালে অনেক শিশু  নিউমোনিয়া নিয়ে ভর্তি হচ্ছে। শীত এভাবে আরো দুইএকদিন থাকলে শিশু রোগীর সংখ্যা বৃদ্ধি পাবে । শীতে শিশুদের বাইরে বেশি না বের হওয়ার জন্য পরামর্শ দিচ্ছি আমরা ।
এদিকে, শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় শহরের শীতবস্ত্র দোকানে মানুষের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে । শহরের থানার সামনে ফুটপাতের দোকানের মালিক কেরামত জানান, গত দুইদিনে শীত বেশি থাকায় শীতবস্ত্র কিনতে মানুষের ভিড়বেড়েছে ।সব শ্রেণি পেশার মানুষ শীত বস্ত্র কিনছে ।
শীতবস্ত্র কিনতে আসা গৃহিনী নাজমুন নাহার রতœা জানান, শীত বেড়ে যাওয়ায় শিশুদের শীতবস্ত্র কিনতে এসেছি । দাম হাতের নাগালে থাকায় কিছু বস্ত্র কিনেছি ।
এদিকে মাগুরায় পাঁচ শতাধিক সুবিধাবঞ্চিত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরন করেছে জেলা মহিলা ক্লাব ও মহিলা ক্রীড়া সংস্থা। এ উপলক্ষে রবিবার বিকেলে মাগুরা দিনান্তক্লাব প্রাঙ্গনে জেলা মহিলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক তাসনিম লিলির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন জেলা মহিলা ক্লাবের সভানেত্রী জেলা প্রশাসক পত্নী প্রফেসর নাসরিন অক্তারসহ সদস্যবৃন্দ। শহরের বিভিন্ন বস্তির ৫ শতাধিক সুবিধাবঞ্চিত  নারীদের মাঝে এ  কম্বল বিতরন করা হয়। এদিকে জেলা প্রশাসন, উপজেরা প্রশাসন এর পক্ষ থেকে পর্যাপ্ত কম্বল বিতরণ করা হয়েছে বলে জানিয়েছে প্রশাসন।

রূপক আইচ/মাগুরা /২৩ ডিসম্বর ১৯