Main Menu

মাগুরায় দ্রুত ও নির্ভুল মামলা নিস্পত্তিতে পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফরেন্স

Magura Police Magistracy Conference pic (1)

বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
মাগুরায় বিচার কাজ দ্রুত, নির্ভুল ও সুষ্ঠভাবে সম্পন্ন করতে অপরাধের ৩ দিনের মধ্যে তদন্তকারী কর্মকর্তাকে সংশ্লিষ্ঠ হাসপাতালে মেডিকেল সার্টিফিকেটের  আবেদন ও তার ৫ দিনের মধ্যে পুলিশকে মেডিকেল সার্টিফিকেট দেয়ার জন্য ডাক্তারদের নির্দেশ দিয়েছেন জেলা ও দায়রা জজ মোঃ কামরুল হাসান। একই সঙ্গে মামলার রায় প্রদানের সময় মামলার আলামত বিষয়ক জটিলতা নিরসনের জন্য মামলার নিস্পত্তি আদেশে আলামত বিষয়ক একটি নির্দেশ সংযুক্ত রাখার জন্য সংশ্লিষ্ঠ বিচারকদের নির্দেশ দিয়েছেন তিনি।
আজ শনিবার (১৬ নভেম্বর ) দুপুরে জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জেলা জাসশিপ আয়োজিত পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স-২০১৯ এ প্রধান অতিথির বক্তব্যে এ নির্দেশনা দেন তিনি। মাগুরার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ জিয়াউর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত কনফারেন্সে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাগুরার পুলিশ সুপার খান মোহাম্মদ রেজওয়ান, সিভিল সার্জন প্রদীপ কুমার সাহা, ২৫০ শয্যার হাসপাতালের তত্ত্বাবধায়ক স্বপন কুমার কুন্ডু, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাহাবুবা জেসমিন, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হাসিবুল হোসেন, বুলবুল ইসলাম, পিপি এ্যাড. কামাল হোসেন, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. এসকেন্দার আজম বাবলু, সাধারণ সম্পাদক সাজেদুর রহমান সংগ্রাম, সদর থানার ওসি সাইফুল ইসলাম, মহম্মদপুর থানার ওসি তারক বিশ্বাস, শ্রীপুর থানার ওসি মাহবুবুর রহমান, সিআইডি ইন্সপেক্টর বসির উদ্দিনসহ অন্যরা। সভায় জেলা ও দায়রা জজ মহোদয় পুলিশ, ম্যাজিস্ট্রেসি, স্বাস্থ্য বিভাগ, আইনজীবীসহ বিভিন্ন বিভাগের বক্তব্য শোনেন। বক্তব্যে তিনি নালিশি মামলায় শিশুদের জড়ানোর ক্ষেত্রে বিশেষ সচেতনতা, মাদক মামলার ক্ষেত্রে আসামীদের নাম, ঠিকানা, বয়স, অপরাধের ধরণ, উদ্ধারকৃত মাদকের সঠিক পরিমাণ ও রং উল্লেখ করে মামলা গ্রহণ করতে তদন্তকারী কর্মকর্তাদের নির্দেশ দেন।
এ সময় বক্তারা- মামলা রজ্জুর ক্ষেত্রে ডাক্তারি সনদকে অগ্রাধিকার দেয়া, ময়না তদন্তের প্রতিবেদন ১৫দিনের মধ্যে দাখিল , গ্রেফতারি পরোয়ানা দ্রুত কার্যকর, স্বাক্ষী হাজির ও স্বাক্ষ গ্রহণ নিশ্চিত করা, ধর্ষণের মামলার ক্ষেত্রে ধর্ষণ হয়েছে কিনা সেটিকে মুখ্য হিসেবে দেখা, মামলার কার্যক্রম শুরু হওয়ার সাথে সাথে এ সংক্রান্ত তদন্তকারি পুলিশ কর্মকর্তার কার্যবিবরণী (সিডি) এজাহারের সাথে সংযুক্ত করা প্রভৃতি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

রূপক আইচ/ মাগুরা / ১৬ নভেম্বর ১৯






Comments are Closed