Main Menu

মাগুরায় ঘুর্ণিঝড়ে কৃষকের কলা ও পেপে বাগানে ব্যাপক ক্ষতি

Magura Krishi News Pic 1 (4)

রূপক আইচ, মাগুরাবার্তা
দীর্ঘ ১০বছর বিদেশে হাড়ভাঙ্গা পরিশ্রম করে জমানো কিছু টাকা ও ধারদেনা করে প্রায় ১২ বিঘা জমি লিজ নিয়ে কলা রোপন করেছেন সদরের নড়িহাটি গ্রামের কৃষক আজিম মোল্যা। দিনরাত কলার বাগান পরিচর্যা করে স্বপ্ন দেখছিলেন কলা বিক্রি করে স্বাবলম্বী হওয়ার। কলা বাগানে অন্তত ৩হাজার গাছ অধিকাংশই সবে ফলন আসতে শুরু করেছিল। কিন্তু  মঙ্গলবার সন্ধ্যায় মাগুরা সদর উপজেলার অন্তত ৫টি গ্রামের উপর দিয়ে  বয়ে যাওয়া ঘুর্ণিঝড়ে তার সে স্বপ্ন ভেঙ্গে চুরমার হয়ে গেছে। মাত্র আধা ঘন্টার ঘুর্ণিঝড়ে কলার ক্ষেতের অধিকাংশ গাছই ভেঙ্গে গেছে। এক সন্ধ্যায়ই তার অন্তত ৫লাখ টাকার ক্ষতি হয়েছে। একই অবস্থা সদরের শিবরামপুর, নড়িহাটি, হাজিপুর, রাউতড়া, হাজরাপুরসহ বেশ কয়েকটি গ্রামের অন্তত ১শ কৃষকের।
জাহিদ শেখ,  লুতফর মোল্যা,  ররকত আলী, ফরহাদ মোল্যা, সুজ্জল বিশ্বাস, কুরবান মোল্যাসহ একাধিক কৃষক জানান-  প্রচন্ড বৃষ্টির মাঝে হঠাৎ ঘুর্ণিঝড় সৃষ্টি হলে তাদের কলা ও পেপে ক্ষেতের অধিকাংশ গাছ ভেঙ্গে গিয়ে ব্যাপক ক্ষতি হয়েছে। এ এলাকার অন্যতম অর্থকরি ফসল কলা ও পেপে ক্ষেতে তাদের ৫০ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে দাবী কৃষকদের।
তারা সরকারের কাছে প্রয়োজনীয় সহায়তা দাবী করেন।
কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক জাহিদুল আলম জানান- হঠাৎ ঝড়ো বৃষ্টির মাঝে ঘুর্ণিঝড় সৃষ্টিহয়ে ওই এলাকায় বেশকিছু কলা ও পেপে বাগানে ক্ষয়ক্ষতি হয়েছে। আমাদের মাঠ পর্যায়ের কর্মকর্তারা ক্ষয়ক্ষতি নিরুপনের চেষ্টা করছেন। Magura Krishi News Pic 1 (2)আমরা সরেজমিনে ঘটনাস্থলগুলি পরিদর্শণ করছি। ক্ষয়ক্ষতি নিরুপন করে বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।

মাগুরা / ২অক্টোবর ১৯






Comments are Closed