বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তা
‘শিক্ষা, ধর্ম, নৈতিকতা- মশিগশির সারকথা’ এই প্রতিপাদ্য নিয়ে মাগুরায় মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের আওতায় পরিচালিত শিশু গণশিক্ষা কার্যক্রমের শিক্ষকদের ৩দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ আজ রবিবার সকাল থেকে শুরু হয়েছে।
এ উপলক্ষে সকাল ১০টায় হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট মাগুরা জেলা শাখা আয়োজিত প্রশিক্ষণে প্রতিষ্ঠানের উপ-পরিচালক সুমন মন্ডলের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাগুরার জেলা প্রশাসক আলী আকবর। বক্তব্য রাখেন মাগুরা জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুমার কুন্ডু, সদর উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান, জেলা শিক্ষা অফিসার কুমারেশ চন্দ্র গাছিসহ অন্যরা। প্রশিক্ষণে জেলার শতাধিক মন্দির ভিত্তিক শিশু গণশিক্ষা কার্যক্রমের শিক্ষক ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেন। 1
প্রশিক্ষণে শিক্ষকদের শিক্ষার মান বৃদ্ধির জন্য – শিক্ষা ও প্রশিক্ষনের গুরুত্ব, অটিস্টিক বা স্বল্প বুদ্ধির শিশুদের ব্যবস্থাপনা, আদর্শ শিক্ষকের গুনাবলী- নৈতিকতা ও শিষ্টাচার, শিক্ষা উপকরণের ব্যবহার, শিশুর মনবিজ্ঞান, শিশুর মনিটরিং, শিশুর শারীরিক ও মানষিক ক্রম বিকাশ, লিঙ্গ বৈষম্য দূরীকরণ, শিক্ষা কার্যক্রম বাস্তবায়নে শিক্ষকের ভূমিকা, শিশু শিক্ষায় রং, শিল্প ও সংস্কৃতির ব্যবহার, নৈতিকতা শিক্ষার গুরুত্ব বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়।

রূপক /মাগুরা /৭ এপ্রিল ১৯