Main Menu

দেড়কোটি প্রবাসীর ভোটাধিকার নিশ্চিতে কাজ করছেন মাগুরার রেজা

Reza V Pic

রূপক আইচ, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম
বিশ্বের বিভিন্ন দেশে থাকা দেড়কোটি বাংলাদেশীর ভোটাধিকার পাওয়া নিয়ে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন মাগুরার শ্রীপুরের কৃতি সন্তান এম. রেজাউল করিম রেজা। মালয়েশিয়া আওয়ামীলীগের আহবায়ক প্রবাসী ব্যবসায়ী জনাব রেজাউল করিম রেজার সাথে এক একান্ত স্বাক্ষাতকারে তিনি মাগুরাবার্তার  কাছে প্রবাসিদের সমস্যা ও সম্ভবনা নিয়ে বিভিন্ন তথ্য জানান।  প্রবাসী বাঙ্গালীদের বিভিন্ন সমস্যা ও সমাধানে আওয়ামীলীগের নেয়া বিভিন্ন উদ্যোগের কথা জানান জনাব রেজা।1466658457-copy
তিনি জানান- মালয়েশিয়ায় ১০লাখের উপরে বাংলাদেশী বসবাস করেন। এছাড়াও সৌদি আরব, দুবাই, আমেরিকা, ইংল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশে দেড় থেকে দুই কোটি বাঙ্গালীর বসবাস। এসব প্রবাসীর হাড়ভাঙ্গা পরিশ্রমে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি পায়। দেশের অর্থনীতির চাকা সচল থাকে। দেশের অগ্রগতি নিশ্চিত হয়। তাই এসব প্রবাসীর কল্যাণে জননেত্রী শেখ হাসিনা ও আওয়ামীলীগ সরকার প্রচুর উদ্যোগ গ্রহণ করছে। মাননীয় প্রধানমন্ত্রী একদিকে যেমন দেশের সতের কোটি মানুষকে ভাল রাখার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তেমনি বিদেশে অবস্থান করা প্রবাসীদের জীবন জীবিকা উন্নয়নে প্রচুর কল্যাণমূলক উদ্যোগ নিচ্ছেন। তার ঐকান্তিক প্রচেষ্টায় দেশে ডিজিটাল প্রযুক্তির ব্যাপক প্রসারের ফলে প্রবাসীরা এখন আগের যে কোন সময়ের তুলনায় অনেক বেশী দেশমুখি। দেশের কল্যাণে তারা কাজ করছেন সব সময়।
তিনি জানান- মালয়েশিয়া আওয়ামীলীগের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রীর সাথে দেখা করে তিনি প্রবাসী বাঙ্গালীদের ভোটাধিকার দেয়ার অনুরোধ করে লিখিত স্মারক দেন।  মাননীয় প্রধানমন্ত্রীও নির্বাচন কমিশনকে বিষয়টি নিয়ে কাজ করার অনুরোধ জানিয়েছেন। তিনি আশা করেন অচিরেই বিশ্বের বিভিন্ন দেশের প্রবাসীরা অনলাইন কিংবা সরাসরি ভোটাধিকার পাবেন। এছাড়া প্রবাসীদের কল্যাণে মালয়েশিয়া আওয়ামীলীগের পক্ষ থেকে নানা উদ্যোগ নেয়া হচ্ছে। ইতিমধ্যে তার নেতৃত্বে মালয়েশিয়ায় আওয়ামীলীগের প্রায় ৬০টি শাখা ব্যাপক রাজনৈতিক কর্মকান্ড চালিয়ে আসছে। তার একান্ত প্রচেষ্টায় মালয়েশিয়ার বাংলাদেশ এম্বাসিতে একজন আইনজীবি নিয়োগ দেয়া হয়েছে। যিনি বিভিন্ন আইনি জটিলতায় পড়া বাঙ্গালী প্রবাসীদের আইনগত সেবা দিয়ে থাকেন। পাশাপাশি আওয়ামীলীগের পক্ষ থেকে তাদেরকে চাকরি অথবা ব্যবসায়ও সহায়তা করা হয়।
জনাব রেজা জানান-  প্রবাসে মানুষের দেশের চেয়ে বেশী সহায়তা প্রয়োজন হয়। আর সঠিক সময় সঠিক নেতৃত্ব দিতে পারায় মালয়েশিয়ায় আওয়ামীলীগ এখন আগের চেয়ে অনেক বেশী শক্তিশালী। এখন যে কোন সাংগঠনিক কর্মকান্ড কিংবা জাতীয় দিবসে হাজার হাজার নেতাকর্মী আওয়ামীলীগের ডাকে একাত্ম হন।

রূপক/ তাসিন/মাগুরা/ ২৬ আগস্ট ১৮






Comments are Closed