বিশেষ প্রতিনিধি, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম
বিশ্বকাপকে সামনে রেখে ফুটবল বিশ্বকে বাংলাদেশের রোহিঙ্গা শরনার্থীদের সাহায্যে এগিয়ে আসার আহবান নিয়ে ১৫শ কিলোমিটার দৌড়চ্ছেন নাইজেরিয়া ফুটবল দলের সাবেক তারকা খেলোয়ার এমেকা। কলকাতা থেকে যাত্রা শুরু করে ঢাকা হয়ে কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শণ করেন এমেকা। সেখান থেকে দৌড়ে একই পথে কলকাতায় যাওয়ার সময় আজ শনিবার দুপুরে মাগুরা প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে মিলিত হন এমেকা।  Magura Emeka Pic 4

ঢাকার মাঠে মহামেডানের হয়ে এক সময়ের মাঠ কাপানো স্টাইকার এমেকা ইজিইগো বর্তমানে আমেরিকা প্রবাসী। নিউইয়র্কের একটি কলেজের ফুটবল কোচের দায়িত্ব পালন করছেন তিনি। মাগুরা প্রেসক্লাব মিলনায়তনে সাংবাদিকদের সাথে মত বিনিময়ের সময় তিনি রোহিঙ্গা শরনার্থীদের মানবেতর জীবনের কথা উল্লেখ করে আন্তর্জাতিক বিশ্বকে তথা ফুটবল বিশ্বকে রোহী্ঙ্গা শরনার্থীদের সহযোগিতার জন্য ফান্ড কালেকশনের কথা জানান। এজন্য আন্তর্জাতিকমানের ফুটবলারদের সমন্বয়ে অন্তত তিনটি ফ্রেন্ডলি ম্যাচের সম্ভবনার কথা জানান সাবেক এই তারকা খেলোয়াড়। এ সময় তার সঙ্গে ছিলেন নাইজেরিয়ান ফুটবলার সিজোকি স্টেনি, বাংলাদেশের ধারাভাষ্যকার প্রদ্যুত কুমার রায়সহ অন্যরা।

এমেকা বলেন- রোহিঙ্গারা কি অবস্থায় আছে? কেমন মানবেতর জীবন যাপন করছে? তাদের ভবিষ্যত কি হতে পারে? এ বিষয়গুলি নিয়ে ফুটবল বিশ্বকাপকে সামনে রেখে বিষয়টি আমরা আন্তর্জাতিক বিশ্বকে জানাতে চাই। এজন্য আমি নাইজেরিয়া ফুটবল দলের সকল সদস্যসহ সবকটি ফুটবল দলকে পৃথক পৃথক চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছি। বিশ্বকাপের মত আসর থেকে তাদের জন্য অনেককিছুই করার আছে। আমি চাই বিশ্বকাপের আসরে রোহিঙ্গার মত একটি মানবিক ইস্যু সারা বিশ্বের মানুষের বিবেককে একযোগে নাড়া দিক। সেইসঙ্গে তারা একসঙ্গে এই সমস্যার সমাধানে ব্রতী হবে বলে আশা করেন তিনি।

রূপক আইচ/মাগুরা /২ জুন ১৮