অনলাইন ডেস্ক
দুর্নীতির মামলায় খালেদা অভিযুক্ত হবার পর বিএনপির নেতৃত্বে আসে পালাবদলের হাওয়া। খালেদা জেলে, তারেক বিদেশে পলাতক, তাহলে কে ধরবে বিএনপির হাল? তারেকের স্ত্রী জোবাইদা রহমানের নেতৃত্বে আসার আভাস পাওয়া গেলেও মাগুরায় জন্মনেয়া খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর স্ত্রী বেলনগর গ্রামের প্রয়াত বিএনপি নেতা সৈয়দ মোকাদ্দেস আলীর ভাগ্নি শর্মিলা রহমান চাইছেন ফখরুলকে বাগিয়ে নেতৃত্বের ভার তার কাঁধে নিতে।

দলের মধ্যে জিয়া পরিবারের অনুপস্থিতির সুযোগে অনেক সিনিয়র নেতারাই চান দলে নেতৃত্বের পরিবর্তন। যেহেতু জিয়া পরিবার ব্যাতীত অন্য কারো নেতৃত্ব তৃণমূল নেতা কর্মীরা মেনে নেবে না তাই দলের নেতৃত্বে থাকতে হবে জিয়া পরিবারের হাতেই। রিজভী, মোশারফ ও মওদুদের মত জ্যেষ্ঠ নেতারা তাই তারেকের স্ত্রী জোবাইদাকে দেখতে চান দলের প্রধান হিসেবে। কিন্তু বাঁধ সাধেন ফখরুল। তিনি মনে করেন জোবাইদা দলের প্রধানের দায়িত্ব পেলে তারেকের সাথে তার পূর্ব বিরোধিতার জেরে তিনি হারাবেন দলের মহাসচিবের পদ।

আর জোবাইদার পরিবর্তে জিয়া পরিবারে দলের দায়িত্ব নেবার মতো একজনই অবশিষ্ট। তিনি হচ্ছেন খালেদার প্রয়াত পুত্র কোকোর স্ত্রী শর্মিলা রহমান। জোবাইদাকে হটিয়ে দলের প্রধানের আসনে আসীন হতে শর্মিলাও মরিয়া। তাই গোপন বৈঠকের মাধ্যমে বহুদিন থেকেই শর্মিলাকে দলের প্রধান করতে সহযোগিতার আশ্বাস দিয়ে আসছিলেন ফখরুল।

কিন্তু ফখরুল খালেদাকে চিকিৎসার জন্যে বিদেশ পাঠিয়ে দলকে এখনই নেতৃত্বশূন্য করতে চাইলে ফখরুলের ওপর ভরসা হারাচ্ছেন কোকোর স্ত্রী। কেননা এই মুহূর্তে রাজনীতিতে নামার জন্যে তিনি একেবারেই আনাড়ি, পক্ষান্তরে জোবাইদা পুরোপুরি প্রস্তুত।

বিএনপির নেতৃত্বের ভার কোথা থেকে কোথায় গড়াবে তা অনেকাংশেই নির্ভর করছে মির্জা ফখরুলের ওপর। এ কারণেই মির্জা ফখরুলের কর্মকাণ্ডে অখুশি কোকোর স্ত্রী  শর্মিলা রহমান।