রূপক আইচ
মাগুরার মেধাবী কিশোর বিজ্ঞানী শান্ত মিয়াকে নিয়ে জেলা প্রশাসক মহোদয়ের ফেসবুক পেজে লেখা একটি স্টাটাসে আকৃষ্ট হয়ে শান্তকে একটি ল্যাপটপ উপহার দিয়েছেন মাগুরার শ্রীপুর উপজেলার আমতৈল গ্রামের প্রতিষ্ঠত সান এপারেলস এর সত্তাধিকারীবৃন্দ। রবিবার বিকেলে তারা জেলা প্রশাসকের অফিস কক্ষে জেলা প্রশাসকের মাধ্যমে শান্তর হাতে এ ল্যাপটপ তুলে দেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সান এপারেলস এর মালিক মাকসুদুল ইসলাম, রফিকুল ইসলাম, জাহিদুল ইসলাম ও ফারুকুল ইসলাম।
তারা শান্তর তৈরী পানি সাশ্রয়ী সেন্সর ট্যাপ এর ব্যবহার দেখেন। সেন্সরের মাধ্যমে ট্যাপে হাত দিলেই পানি বের হবে।আবার হাত সরিয়ে নিলেই পানি বন্ধ হয়ে যাবে। অত্যন্ত কম খরচে শান্তর তৈরী এমন আবিস্কার দেখে তারা মুগ্ধ প্রতিক্রিয়া ব্যাক্ত করেন।  এছাড়া শান্তর আবিস্কৃত বিভিন্ন বিজ্ঞান প্রোজেক্টের খোঁজ খবর নেন মাগুরার অন্যতম বৃহৎ এ শিল্প প্রতিষ্ঠানের মালিকবৃন্দ। এ সময় তারা মাগুরার উন্নয়নে যে কোন ভাল কাজের সঙ্গী হওয়ার আশাবাদ ব্যাক্ত করেন।20180401_141411

নতুন ল্যাপটপ হাতে পেয়ে শান্ত জানান- বিজ্ঞানের বিভিন্ন প্রোজেক্ট তৈরীর জন্য আমার ল্যাপটপ খুবই প্রয়োজনীয় অনুষঙ্গ। জেলা প্রশাসক সাহেবকে বিষয়টি জানালে তিনি তার নিজের ব্যবহারের পুরাতন ল্যাপটপটি আমাকে ব্যবহার করতে দেন।  একই সঙ্গে ডিসি মাগুরার ফেসবুক ওয়ালে আমাকে নিয়ে একটি স্ট্যাটাস দেন। যা দেখে অনুপ্রাণিত হয়ে সান এপারেলস আমাকে একটি নতুন ল্যাপটপ উপহার দিয়েছে। এটি পেয়ে আমি খুব খুশি। এটি ব্যবহার করে আমি এখন নতুন নতুন উদ্ভাবনের চেষ্টা করবো।

সান এপারেলস এর অন্যতম মালিক মাকসুদুল ইসলাম জানান- প্রত্যন্ত গ্রামে ইন্ডাস্ট্রি স্থাপন করে আমরা এলাকার মানুষের কাজের সংস্থান যেমন করছি তেমনি এলাকার উন্নয়নে আমাদের সাধ্যমত চেষ্টা চালিয়ে যাচ্ছি। ভাল কাজে আমরা সবসময় মাগুরার মানুষের পাশে থাকতে চাই।

জেলা প্রশাসক মো: আতিকুর রহমান সান এপ্যারেলস এর এ মহানুভবতায় তাদের জন্য শুভ কামনা জানান। তিনি ব্যবসার পাশাপাশি এ ধরনের সামাজিক দায়বদ্ধতার জন্য ওই ব্যবসা প্রতিষ্ঠানের মালিকবৃন্দের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মাগুরা/২ এপ্রিল ১৮