মহম্মদপুর প্রতিনিধি
মহম্মদপুরে সোমবার সকালে ৬ দফা দাবি আদায়ের লক্ষ্যে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের সামনে মানববন্ধন করেছে পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতি। এসময় উপস্থিত ছিলেন মহম্মদপুর পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারীর সভানেত্রী রহিমিনা খাতুন, সাধারন সম্পাদক মো: মাহাবুব হাসান সহ কর্মরত সহকর্মীরা।
মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী অফিসারের নিকট একটি স্মারকলিপি জমা দেন সংগঠনটির নেতাকর্মীরা ।
পরিবার পরিকল্পনা অধিদপ্তরধীন চলমান নিয়োগবিধিসহ অন্যান্য জরুরী চাকরীগত সমস্যার আশু সমাধানের লক্ষ্যে ৬ দফা দাবি নিয়ে এ মানববন্ধন কর্মসুচির আয়োজন করা হয়।
৬ দফা দাবিগুলি হল:
১। চলমান নিয়োগবিধির কাজ অতি দ্রুত সম্পন্ন করে ন্যায্য পদোন্নতিসহ জরুরী দাবীসহ বাস্তবায়ন ।
২। মাঠ পর্যায়ে কর্মক্ষেত্রে সৃষ্ট জটিলতা স্থায়ীভাবে নিরসনের লক্ষ্যে এফপিআই ও এফডব্লিএদের স্বাস্থ্য বিভাগীয় সকল প্রকার কাজ থেকে বিরত রাখতে হবে। এর দ্বারা পরিবার পরিকল্পনা কার্যক্রমের গতি আরো বেগবান হবে। যথাসময়ে অর্জিত হবে চুড়ান্ত লক্ষ্যমাত্রা। যেহেতু স্বাস্থ্য বিভাগীয় কাজে উল্লেখযোগ্য অংশগ্রহন করেও আমরা তার মূল্যায়ন ও স্বীকৃতি পাই না।বরং তারা বিভিন্ন ক্ষেত্রে প্রচারের সুযোগ পাচ্ছে যে,আমরা নিজেদের কাজ করিনা, এমনকি আমাদের গোপন ও কঠিন বিভাগীয় কাজটিকে তারা সহজ ও হাল্কা হিসেবে নীতি নির্ধারকদের নিকট প্রচার করছে। এতে আমাদের কর্মীদের মনে হতাশা ও ক্ষোভ সৃষ্টি হচ্ছে। নিজেদের কর্মসূচি উন্নয়নের স্বার্থেই যা নিরসন হওয়া খুবই জরুরী।
৩। এফডব্লিউএদের টেকনিক্যাল পদমর্যাদা দিতে হবে। যেহেতু পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য বিভাগীয় ইনজেকশন পুশিংসহ গর্ভবতী সেবার মতো ক্লিনিক্যাল কাজসমুহ এফডব্লিউএগন দক্ষতার সাথেই সম্পন্ন করে আসছেন। বহু এফডব্লিউএদের সি.এস.বি.এ প্রশিক্ষন ও রয়েছে।
৪। এফপিআই ও এফডব্লিউএদের  পদমর্যাদা অনুযায়ী বেতন স্কেল নির্ধারন করতে হবে। অর্থাৎ যুগের পর যুগ বিদ্যমান অসহনীয় ও অমানবিক বেতন বৈষম্য দুর করতে হবে। আমাদের কর্মীগন দুইটি বিভাগের কাজ করেও বেতন পাচ্ছে স্বাস্থ্য বিভাগের কর্মীদের একধাপ নিচে। এসব সমস্যা সমাধানের লক্ষ্যে নিয়োগবিধি সংশোধন ও হালনাগাদকরনের কাজটি ২রা ফেব্রুয়ারী ২০১৮ ইং তারিখের মধ্যে কাঙ্খিত অগ্রগতি সম্পন্ন না হওয়ায় সমিতির পক্ষ থেকে তীব্র ক্ষোভ প্রকাশ করা হচ্ছে। আগামী ৩১ মার্চ ২০১৮ ইং তারিখের মধ্যে এসব দাবী বাস্তবায়িত না হলে আরও কঠোর কর্মসূচি প্রদান করতে সংগঠন বাধ্য হবে।
৫।এফপিআইদের সিলেকশন গ্রেডসহ অন্যান্য চাকুরীগত স্বার্থ সংশ্লিষ্ঠ স্থায়ীকরনের কাজটি কর্তৃপক্ষের লিখিত নির্দেশ থাকা স্বত্বেও অদ্যবধি সম্পন্ন হয়নি। তাই আগামী ৩১ মার্চ ২০১৮ এর মধ্যে স্থায়ীকরনসহ পূর্নাঙ্গ কাজটি সম্পন্ন করে এফপি আইদের সিলেকশন গ্রেড নিশ্চিত করতে হবে।
৬। পূর্বে প্রচলিত বিধান মোতাবেক  এফডব্লিউএদের এফডব্লিউভি পদে ইনসার্ভিস ট্রেনিং এর সুযোগ ও ডেপুটেশনের মাধ্যমে পদায়নের ব্যাবস্থা নিশ্চিত করতে হবে।
এ ব্যাপারে সভানেত্রী রহিমিনা খাতুন বলেন, সরকার দাবীসমুহ মেনে না নিলে আগামী ১লা এপ্রিল তারিখ থেকে পরিবার পরিকল্পনা অধিদপ্তর ঘেরাওসহ মানববন্ধনের মত আরো কঠোর কর্মসূচি পালন করা হবে।