শাহিনুর আহমেদ, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম
প্রাণ-প্রাচুর্য খুবই বড় অভাব ইট-কংক্রিটের নগরীতে।  সচেতনতার অভাবে পৃথিবীতে বিপন্ন হয়ে উঠেছে প্রাণ ও প্রকৃতি। প্রকৃতি বাঁচাতে ও মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে প্রতিবছর প্রকৃতি মেলার আয়োজন করে আসছে ‘প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন’। তারই ধারাবাহিকতায় ১৪ জানুয়ারি পৌষের শেষ দিনটির কনকনে শীত সকালে চ্যানেল আইয়ের চেতনা চত্বরে অনুষ্ঠিত হলো দিনব্যাপী ‘ফ্রেশ-চ্যানেল আই প্রকৃতি মেলা’। fress-channel i PROKRITI MELA'17 udjapon image (16)সবুজে মোড়ানো প্রকৃতির মঞ্চে সাতটি টিয়া পাখি, সাদা বক নানান রঙের বেলুন উড়িয়ে সপ্তমবারের মতো ‘ফ্রেশ-চ্যানেল আই প্রকৃতি মেলা’র উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তাফা কামাল, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক ও প্রধান বন সংরক্ষক ইউনুস আলী।fress-channel i PROKRITI MELA'17 udjapon image (1)

এ সময় উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, চ্যানেল আই পরিচালনা পর্ষদ সদস্য আবদুর রশীদ মজুমদার, মুকিত মজুমদার বাবু, জহির উদ্দিন মাহমুদ মামুন, নিসর্গী দ্বিজেন শর্মা, পাখিপ্রেমি ইনাম আল হক, ইশতিয়াক আহমদ, মনোয়ার হোসেন, আলী ইমাম, অসিত রঞ্জন পাল, মেলার অন্যতম পৃষ্ঠপোষক মেঘনা গ্রুপের এজিএম ব্র্যান্ড কুমার ফিলিপ বড়ুয়া, নূর ইকো-ব্রিকসের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহজাহান সিরাজসহ বিশিষ্টজনরা। এবারের মেলার প্রতিপাদ্য ‘বায়ু দূষণ’। fress-channel i PROKRITI MELA'17 udjapon image (13)
উদ্বোধনী পর্ব শেষে চেতনা চত্বরে হরীতকীর চারা রোপণ করেন অতিথিরা। প্রকৃতি মেলার সঙ্গে জড়িত সবাইকে সাধুবাদ জানিয়ে মেলার উদ্বোধক পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তাফা কামাল বলেন, ‘বর্তমান সরকার পরিবেশবান্ধব সরকার। পরিবেশ রক্ষা করতে সরকার নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে।fress-channel i PROKRITI MELA'17 udjapon image (5)

এরই মধ্যে ঢাকার বলধা গার্ডেন ও রমনা পার্ক সংরক্ষণ করা হবে এবং আগের রূপ ফিরিয়ে দেওয়া হবে।’ আনিসুল হক বলেন, ‘চ্যানেল আই পরিবেশ রক্ষার জন্য যে উদ্যোগ নিয়েছে সেই উদ্যোগকে ঢাকা শহরের মেয়র ও নাগরিক হিসেবে সমর্থন করছি।’ ফরিদুর রেজা সাগর বলেন, ‘প্রকৃতি বাঁচলে আমরা বাঁচাব, তাই প্রকৃতির মাঝে সবাই থাকবেন এবং ভালোবাসবেন।’

fress-channel i PROKRITI MELA'17 udjapon image (4)
টানা সাত বছর ধরে পরিবেশ সচেতনা বাড়াতে প্রকৃতি মেলার আয়োজন করে আসছে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন। ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু বলেন, ‘আমাদের সঙ্গে প্রকৃতির যে সম্পর্ক রয়েছে সেটিই প্রতিবছর মেলায় তুলে ধরতে চাই। কারণ আমরা যারা ঢাকা শহরে জীবন-যাপন করি বিশেষ করে তারা প্রকৃতি থেকে অনেক দূরে থাকি। তাই ঢাকা শহরে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে প্রকৃতির মধ্যে রাখার একটি প্রয়াসে দিনব্যাপি এই প্রকৃতি মেলা।’ চ্যানেল আই পরিচালনা পর্ষদ সদস্য আবদুর রশীদ মজুমদার ও জহির উদ্দিন মাহমুদ মামুন প্রকৃতি ও পরিবেশ বাঁচাতে দেশের প্রত্যেকটি মানুষকে যার যার জায়গা থেকে কাজ করা আহ্বান জানিয়েছেন।

fress-channel i PROKRITI MELA'17 udjapon image (3)
প্রকৃতি নিয়ে গান পরিবেশন করেন ইন্দ্র মোহন রাজবংশী, তপন চৌধুরী, এসআই টুটুল, অনিমা রায়সহ বিভিন্ন অঞ্চল থেকে আসা দেশসেরা শিল্পীরা। ছিল চ্যানেল আই বাংলার গানের শিল্পী শারমিনের গান পরিবেশন। চেতনা চত্বরে বসেছিল ছোট্ট ছোট্ট সোনামণিদের রঙ-তুলির মাধ্যমে পরিবেশকে তুলে ধরে প্রয়াস। রঙ- তুলির আঁচড়ে প্রকৃতি তুলে ধরেন চিত্রশিল্পী আবদুল মান্নান, মনিরুজ্জামান, রেজাউন নবী, মোহাম্মদ জহির উদ্দিন ও কামাল উদ্দিন।fress-channel i PROKRITI MELA'17 udjapon image (11)

ছিল প্রাণ-প্রকৃতি নিয়ে আলোকচিত্র প্রদর্শনী, মূকাভিনয়, গম্ভীরা, পটের গান, জল তরঙ্গ পরিবেশনা। স্টলগুলোর মধ্যে ছিল সামুদ্রিক মাছের স্টল, পাখিবিষয়ক গ্রন্থের স্টল, জীবন্ত প্রজাপতির ঘর, হস্ত ও কুঠির শিল্পের স্টলসহ আরো অনেক কিছু।fress-channel i PROKRITI MELA'17 udjapon image (12)

ফলদ, বনজ ও ঔষুধি গাছে মেলাপ্রাঙ্গণ হয়ে উঠে সবুজে মোড়ানো একখ- সাজানো বাগান। ছয় ঘণ্টাব্যাপি অনুষ্ঠিত মেলার সার্বিক কার্যক্রম সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই।

রূপক/শাহীন/১৪ জানুয়ারী১৭