Main Menu

চবিতে প্রতি আসনের বিপরীতে লড়বে ২৫ জন শিক্ষার্থী

image-13265-bigthumb

রবিউল ইসলাম, চবি প্রতিনিধি
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন শুরু হয়েছিল গত ১২ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে । শেষ হয়েছে গত ৪অক্টোবার রাত ১২টায়।নির্ধারিত এই সময়সীমার মধ্যে মোট ৪ হাজার ৯২৪টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নিকট থেকে মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ২৫ হাজার ৯৬৯টি। বিগত বছর যা ছিল ২ লাখ ৪৪ হাজার ৭৭৯টি। ফলে,এবার প্রতি আসনের বিপরীতে লড়বে ২৫ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী পরিক্ষা দেবে।
এ ব্যাপারে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রফেসর ডঃ কামরুল হুদা মাগুরাবার্তাকে বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ৪ বছর মেয়াদী সম্মান প্রথম বর্ষের জন্য মোট ৪ হাজার ৯ শ ২৪ টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১লাখ ৪০ হাজার ৪২৯ টি। এরমধ্যে প্রায় ১৫ হাজার আবেদনকারী টাকা জমা দেয়নি। ‘ক’ ইউনিটের অধীনে বিজ্ঞান বিভাগে ৭৮৬ টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে প্রায় ৪৩ হাজার।ফলে এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে ৫৪ জন। ‘এ’ ইউনিটে ৬৬৫ টি সাধারন আসন এবং ১২১ টি কোটার আসন রয়েছে।
‘খ’ ইউনিটের অধীনে কলা ও মানববিদ্যা অনুষদের ১৫৫৪ টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে প্রায় ২৯ হাজার।কলা অনুষদের ১৫৫৪ টি আসনের মধ্যে ১৩৪৬টি সাধারন এবং কোটার আসন রয়েছে ২০৮টি।
এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবে ১৮ জন।
‘গ’ ইউনিটের অধীনে ব্যবসায় শিক্ষা অনুষদের ৭৫২ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে প্রায় ১৫ হাজার। ‘গ’ ইউনিটে সাধারন আসন রয়েছে ৬৪০টি এবং কোটার আসন রয়েছে ১১২ টি।এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে ১৯ জন।
‘ঘ’ ইউনিটের অধীনে সম্মিলিত বিভাগে ৯৬১ টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে প্রায় ৪০ হাজার।এই অনুষদে সাধারন আসন রয়েছে ৮১৮টি এবং কোটার আসন রয়েছে ১৪৩ টি।
‘ঘ’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়াই করবে ৪১ জন পরীক্ষার্থী।
প্রবেশপত্র ডাউনলোডের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন,এখনো প্রবেশপত্র ডাউনলোডের সময়সীমা নির্ধারণ করা হয়নি।তবে খুব শীঘ্রই তা নির্ধারণ করে ভর্তিচ্ছুদের জানিয়ে দেয়া হবে।
এবারের ভর্তি পরীক্ষা আগামী ২৬ অক্টোবরে শুরু হয়ে চলবে ২৯ অক্টোবর পর্যন্ত। ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.cu.ac.bd) তে জানা যাবে।
উল্লেখ্য,এবছর শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে গতবছরের ১০ টি ইউনিট থেকে কমিয়ে ৪ টি ইউনিটে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মাগুরা/ ৯ অক্টোবর ১৭






Comments are Closed