Main Menu

মহম্মদপুরের ঝামায় শতবছরের ঐতিহ্যবাহি নৌকাবাইচ ও মেলা

-

রূপক আইচ, মাগুরাবার্তাটোয়েন্টিফোর.কম
মাগুরার মহম্মদপুর উপজেলার ঝামা বাজারে মধুমতি নদীতে রবিবার (১ অক্টোবর) বিকালে অনুষ্ঠিত হলো  শত বছরের ঐতিহ্যবাহী নৌকা বাইচ ও গ্রামীণ মেলা। প্রতি বছর দূর্গা পূজার  বিসর্জনের পরদিন এখানে বসে নৌকা বাইচ ও গ্রামীণ মেলা।
শরতের স্নীগ্ধ পরশের পরও যখন বৃষ্টির রেশ কাটেনি। রবিবার এমনি এক  বিকালে প্রতিবছরের মত মাগুরার মহম্মদপুরের ঝামা বাজার অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী নৌকা বাইচ ও গ্রামীণ মেলা। কাশার ঘন্টা আর বাইচের নৌকার বৈঠার  শব্দের সাথে সাথে নেচে উঠে এ এলাকার নারী পুরুষ, ছেলে বুড়ো কিংবা ছোট্ট শিশুর দল।
এ উপলক্ষে ঝামা বাজারে বসে গ্রামীণ মেলা। ধর্মীয় গন্ডি পেরিয়ে এ মেলা পায় সার্বজনীন অবয়ব। মাটির খেলনা, বাঁশ-বেতের তৈরী জিনিষ, কাঠের তৈরী নানা সরঞ্জামের পাশাপাশি মাছ, মাংস, সবজীর পসরা নিয়ে বসে দোকানিরা। বিভিন্ন বয়সী মানুষ  কেনেন সেসব সামগ্রী।
ঐতিহ্যবাহি এ মেলা অনুষ্ঠানের জন্য সর্বস্তরের জনগণের স্বতস্ফূর্ত অংশগ্রহণ সবাইকে মুগ্ধ করে। ঐতিহ্যবাহী এ মেলা উপলক্ষে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা। - -
অনুষ্ঠানের প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এবং মাগুরা-২ আসনের সংসদ সদস্য এ্যাড. শ্রী বীরেন শিকদার জানান-  শত বছরের ঐতিহ্যবাহী এ মেলা এলাকার সম্পৃতির মেলবন্ধন আরো বেগবান করবে। সরকার দেশী ঐতিহ্যবাহি খেলাগুলিকে পৃষ্ঠপোষকতার মাধ্যমে পুনরুজ্জীবিত করছে। বাঙ্গালীর ঐতিহ্য বাহী এসকল উৎসব বেশী বেশী আয়োজনের মধ্য দিয়ে গ্রাম বাংলার ঐতিহ্য সংরক্ষণ করা হবে ।

 

রূপক/ মাগুরা /০১ অক্টোবর ১৭






Comments are Closed