শাহিনুর আহমেদ, মাগুরাবার্তা্েটায়েন্টিফোর.কম
বর্ণাঢ্য  আয়োজনে বাংলাদেশের অন্যতম বৃহৎ বেসরকারি শিক্ষা পরিবার বিএসবি ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের আয়োজনে ২০১৭ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা এবং ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের কলেজসমূহের নবীনবরণ-২০১৭ গত ২৫ জুলাই ঢাকাস্থ ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি (হল-৪) এ অনুষ্ঠিত হয়ে গেল।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জনাব ওবায়দুল কাদের,এমপি। বিশেষ অতিথি ছিলেন মি. সম্পদ বড়ুয়া, সচিব ও মহামান্য রাষ্ট্রপতির সচিব, বঙ্গভবন, ঢাকা, শেখ হেমায়েত হোসেন, পিপিএম, এআইজি, বাংলাদেশ পুলিশ (সিআইডি চীফ) এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মোঃ নোমান উর রশীদ।

প্রধান অতিথির বক্তব্যে জনাব ওবায়দুল কাদের কৃতি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আজকের এই কৃতি শিক্ষার্থীরা আগামী দিনের দেশও জাতির কান্ডারি হিসেবে আর্ভিভূত হবে। আমার বিশ্বাস, এই মেধাবী শিক্ষার্থীরা নিজেদের যোগ্য নাগরিক হিসেবে নিজেদের গড়ে তুলবে। মানুষের মতো মানুষ হবে। দেশে যোগ্যতম ও ভাল মানুষের বড্ড অভাব। অবশ্যই সেই স্থান তোমরা পূরণ করবে। তিনি ছাত্রছাত্রীদের মাদক থেকে দুরে থাকার জন্য পরামর্শ দেন।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে মি. সম্পদ বড়ুয়া বলেন,  শিক্ষা মূল্যবান সম্পদ। অন্য সবকিছু হারিয়ে যেতে পারে, ধ্বংস হতে পারে, কিন্তু শিক্ষা হারায় না। এমন শিক্ষা তোমরা অর্জন করবে, যে শিক্ষা তোমার জীবনে এবং দেশের সমৃদ্ধিতে কাজে লাগবে। এটা সবসময় মনে রাখতে হবে।
বিশেষ অতিথির বক্তব্যে শেখ হেমায়েত হোসেন বলেন, দেশের উন্নয়নে এবং সমাজের পরিবর্তনে তোমাদের দায়িত্ব নিতে হবে। এজন্য সুশিক্ষা দরকার। তাই সৎশিক্ষাকে অবলম্বন করে উচ্চশিক্ষার পথে এগিয়ে যেতে হবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের চেয়ারম্যান লায়ন এম.কে.বাশার। সভাপতির ভাষনে তিনি ২০১৭ সালের একাদশ শ্রেণিতে ভর্তিকৃত নবাগত শিক্ষার্থীদের শুভেচ্ছা জানান এবং আগামী ২ বছর অধ্যয়নের ক্ষেত্রে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন। তিনি কৃতি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, গতানুগতিক শিক্ষার বাইরেও উচ্চশিক্ষায় ক্যারিয়ার গঠনে এবং আধুনিক বিশ্বায়নের যুগে যুগোপযোগি শিক্ষা অর্জনের মাধ্যমে দেশে-বিদেশে নিজেকে প্রতিষ্ঠা করা সম্ভব-এ ব্যাপারে কৃতি ছাত্র-ছাত্রীদের মাঝে তিনি একটি গাইড লাইন তুলে ধরেন। KMBZ 2
এছাড়াও উক্ত দুটি অনুষ্ঠানে বিএসবি ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সম্মানিত বিশিষ্ট শিক্ষাবিদ, শিক্ষক, শিক্ষার্থী এবং সমাজের শীর্ষস্থানীয় প্রায় ৭৫০০ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে ক্যামব্রিয়ান কালচারাল একাডেমির পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

সম্পাদনা: রূপক আইচ/ মাগুরা/ ২৬ জুলাই ১৭